যন্ত্রীর লীলা
- অনুপম মন্ডল ০৮-০৫-২০২৪

যন্ত্র নাচে যন্ত্রীর লীলায়
নীরস তরুমালা সবুজ ছায়ায়
বিন্দু মাঝে সিন্ধুর স্থিতি মায়াবীর মায়ায়
সুন্দরের বুকে চিরসুন্দরের বিস্তৃতি ভুবনময়

অচৈতন্য হলে তবে হয় যে চৈতন্যের উদ্ভব
ভালবাসা ত্যাগেই জন্ম নেয় প্রকৃত প্রেমাভাব
ভরহীন ভারশূন্য তথাপি অনন্ত ভররূপ ভারী
মহাবিশ্বের রাজার রাজা তবুও যে দীনভিখারি!

সৃষ্টি সুখের খেলা, যুগে যুগে কৃত আপন লীলা
অগণিত গোলকসমুহে সুসজ্জিত চন্দ্র তারার মেলা
দিনের পর রাত, রাতের পর দিন, একদিন হবে লীন
যন্ত্রীর যন্ত্রমালার অংকের যবনিকা হবে যেদিন

অন্ত আদি হবে একাকার,অনিদ্রা চিরনিদ্রার
সংহারই সৃজিবে নবরসের অভিনব ভাণ্ডার!
যার নৌকা,সে-ই ডুবায় এ কী আশ্চর্য বিস্ময়!
ক্ষুদ্র আমি তৃণবৎ, কী কাজ গোলকধাঁধায়!!

রচনাকাল :২৭.১১.২০১৬@দুবাই, কপিরাইট সংরক্ষিত।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।